Monday 16 May 2016

নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির সুপারিশ সংসদীয় কমিটির

নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির সুপারিশ সংসদীয় কমিটির 




নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করে তা পর্যায়ক্রমে এমপিওভুক্তির ব্যবস্থা নিতে সুপারিশ করেছেন শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বৈঠকে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারীদের অবসর সুবিধা প্রাপ্তি সহজীকরণেরও সুপারিশ করা হয়।

সোমবার (১৬ মে) বিকেলে দশম জাতীয় সংসদের শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৭তম বৈঠকে এ সুপারিশ করা হয়।  বৈঠক শেষে কমিটি সভাপতি ডা. মো. আফছারুল আমীন এ খবর নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আজকের বৈঠকে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারীদের অবসর সুবিধা প্রাপ্তি সহজীকরণ এবং নন এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান ও এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে নন-এমপিও শিক্ষকদের বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করে পর্যায়ক্রমে এমপিওভুক্তির জন্য শিক্ষা মন্ত্রণালয়কে সুপারিশ করেন।

বৈঠকে কমিটির সদস্য শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, মোঃ আব্দুল কুদ্দুস, মোঃ ছলিম উদ্দীন তরফদার, গোলাম মোস্তফা, এস. এম. আবুল কালাম আজাদ, মোহাঃ মামুনুর রশিদ এবং সেলিনা আক্তার বানু অংশগ্রহণ করেন।

বৈঠকে ষষ্ঠ থেকে দশম শ্রেণী পর্যন্ত ইংরেজী শিক্ষা পাঠদানকে আরো বেশি কার্যকর ও যুগোপযোগী করতে সুপারিশ করা হয়।
এছাড়াও বৈঠকে উল্লেখ করা হয় যে, বর্তমানে দেশে সর্বমোট ২৬,০৭৬ টি এমপিওভূক্ত এবং ৫২৪২টি সম্পূর্ণ এমপিও বিহীন শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে।

বৈঠকে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ফাহিমা খাতুনসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দকে বিশেষ আমন্ত্রণ জানিয়ে বৈঠকে উপস্থিত হওয়ার সুযোগ দেন।

উৎসঃ দৈনিকশিক্ষা

No comments:
Write comments