Sunday 1 May 2016

আইসিটি শিক্ষকরা এমপিও পাচ্ছেন না


বিশ্বমানের চাহিদার সাথে সঙ্গতি রেখে অপেক্ষাকৃত গুরুত্বপূর্ণ বিষয়সমূহের প্রতি শিক্ষার্থীদের আগ্রহী করে ঘড়ে তোলার জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়কে আবশ্যিক বিষয় হিসেবে অন্ততরভুক্তি করার সিদান্ত নেয়া হয়েছে।

ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয় বাধ্যতামূলক করা হলেও সরকার এ বিষয়ের শিক্ষককে এমপিও দেবে না। এ বিষয়ে নিয়োগকৃত শিক্ষকদের বেতন-ভাতাদি সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানকে বহন করতে হবে। কয়েকবছর আগে এমন সিদ্ধান্ত দেয় মন্ত্রণালয়। একই নির্দেশনা আবারো মনে করিয়ে দিয়েছে মন্ত্রণালয়।

গত বৃহস্পতিবার এক পরিপত্রে এ নির্দেশনা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয় (MOEDU)। শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (মাধ্যমিক) চৌধুরী মুফাদ আহমদ স্বাক্ষরিত এ পরিপত্রে বলা হয়, ‘পরবর্তী সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে নিয়োগকৃত শিক্ষকদের বেতন-ভাতাদি স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানকে বহন করতে হবে।’
এতে আরও বলা হয়, বিশ্বমানের চাহিদার সঙ্গে সঙ্গতি রেখে অপেক্ষাকৃত গুরুত্বপূর্ণ বিষয়গুলোর প্রতি শিক্ষার্থীদের আগ্রহী করে গড়ে তোলার লক্ষ্যে সরকার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়কে আবশ্যিক হিসেবে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

অর্থ মন্ত্রণালয়ের সূত্র বলেছে, অর্থ বরাদ্দ না থাকাই এমপিও না দেয়ার কারণ। এদিকে তীর্থের কাকের মতো তাকিয়ে রয়েছে আইসিটি শিক্ষকরা। কবে তারা এমপিওভুক্ত হবেন।আইসিটি বিষয়ে নিয়োগকৃত শিক্ষকদের বেতন-ভাতাদি সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান যোগদানের কতদিন পর থেকে দিবেন এবং ফুল স্কেল এ দিবেন কিনা তার কোন উল্লেখ নেই।

আইসিটি শিক্ষকরা এমপিও পাচ্ছেন না এ বিষয়ে জানতে পারবেন  MOEDU ওয়েবসাইট থেকে

http://www.moedu.gov.bd/index.php?option=com_content&task=view&id=1115&Itemid=416



Source:http://www.dainikshiksha.com




No comments:
Write comments